স্মার্টফোনের ইতিহাস আর উদ্ভাবনে স্টিভ জবসের অবদান

স্মার্টফোনের ইতিহাস আর উদ্ভাবনের সাথে স্টিভ জবসের নামটি সবচেয়ে বেশি জড়িয়ে আছে। মোবাইল ফোনের যুগান্তকারী পরিবর্তন আনার আগে অ্যাপেল কম্পিউটার আর ম্যাক ওএস এর সূচনা হয়। আইফোন আইপ্যাড আর ম্যাকসহ তিনি তার প্রতিষ্ঠানের মাধ্যমে নতুন কিছু দিয়েছেন পৃথিবীকে।

স্মার্টফোনের ইতিহাস আর উদ্ভাবনে স্টিভ জবসের অবদান

ব্যাবসার প্রতিটি ক্ষেত্রে তার সাফল্য যে কাউকে অনুপ্রাণিত করতে পারে। ফরবস এর সর্বশেষ জরিপে তার নিট সম্পদের মূল্য ছিল প্রায় ৩৬ বিলিয়ন ডলার। ২০০৩ সালে ক্যান্সার ধরা পরার পর থেকে দীর্ঘ ৮ বছর নিজের শরীরের সাথে সংগ্রাম করে গেছেন তিনি। ২০১১ সালে ৩রা অক্টোবর সে সংগ্রামে পরাজিত হয়ে পৃথিবী থেকে বিদায় নেন তিনি।

তাঁর মৃত্যুর প্রায় ৪ বছর পর সোশ্যাল মিডিয়ায় তার একটি বক্তব্য খুব জনপ্রিয় হয়ে ওঠে। হাসপাতালের শয্যা থেকে লেখা এই বক্তব্যে তিনি জীবন দর্শনের বিভিন্ন বিষয় উল্লেখ করেছেন। যদিও তার এমন বক্তব্যকে অনেকে গুজব বলে উড়িয়ে দেন। কিন্তু জীবন দর্শনের যে স্পষ্ট চিত্র এতে উঠে এসেছে তা এড়িয়ে যাওয়ার নয়।

সামনে এগিয়ে যেতে আইনস্টাইনের ১২টি উক্তি

আজ আমরা আপনাদের কাছে  স্টিভ জবসের সেই বক্তব্যের বাংলা অনুবাদ তুলে ধরার চেষ্টা করছি।  আমি ব্যবসায়িক দুনিয়ার একদম শিখরে পৌঁছে গিয়েছি অন্যভাবে বলতে গেলে সাফল্য চুম্বকের মত আমার জীবনের সাথে লেগে ছিল। শুধু যে সাফল্য ছিল তা নয় সুখের জন্য একটুখানি জায়গা ছিল কিন্তু তবুও সম্পদের প্রাচুর্যতার সাথে আমার অভ্যস্ততা তৈরি হয়েছিল আর তাই জীবনের শয্যাশায়ী অবস্থায় এসে পুরো জীবনকে স্মৃতিচারণ করছি।

স্মার্টফোনের ইতিহাস আর উদ্ভাবনে স্টিভ জবসের অবদান

স্মৃতিচারণ করতে গিয়ে আমি উপলব্ধি করতে পারলাম যে মৃত্যুর সামনে আমার সারা জীবনের গর্ব করা সব স্বীকৃতি ও সম্পদ ম্লান ও অর্থহীন হয়ে পড়েছে। শুধু স্মৃতিচারণায় নয় অন্ধকার এই ঘরের ভেতর লাইফ সাপোর্টের সবুজ আলো আর যন্ত্রের শব্দ আমাকে ভাবিয়ে তুলছে। আমি বুঝতে পারছি মৃত্য খুব কাছাকাছি চলে এসেছে।

স্টিভ জবসের সেই বক্তব্যের বাংলা অনুবাদ

সত্যি বলতে আমাদের জমানো সম্পদ পুরো জীবনকে টেনে নিয়ে যেতে পারে। কিন্তু আমাদেরকে সম্পদের পাশাপাশি আরও অনেক কিছু অর্জন করা উচিত  আর এই কিছু জিনিস খুবই গুরুত্বপূর্ণ। একটা সুন্দর সম্পর্ক শিল্প এবং একটা স্বপ্ন আমাদের তরুণ বয়স থেকে তৈরি করতে হবে।

কারণ এই বিষয়গুলো আমাদের মধ্যে বোধ সৃষ্টি করে আর এর অভাবে আমরা সম্পদের পেছনে এক নাগাড়ে লেগে থাকি। কিন্তু এই অভাবটি আমাদের স্বত্বাকে মুচড়িয়ে ফেলে অনেকটা আমার মত করে। আরেকটা বিষয় হলো – সৃষ্টিকর্তা আমাদেরকে মানুষের মনের ভালবাসার অনুভবের মত বোধ দিয়েছেন মরিচিকার মত সম্পদের পেছনে ছোটার জন্য বোধ দেন নি।

প্রবল ইচ্ছাশক্তি নিয়ে ছুটতে হবে স্বপ্নের পিছুপিছু এ পি জে আব্দুল কালাম

আমি আমার পুরো জিবনের অর্জিত সম্পদ সাথে নিয়ে যেতে পারবো না। আমি শুধু ভালোবাসায় অর্জিত স্মৃতিগুলো নিয়ে যেতে পারবো আর এটিই হল সত্যিকারের ধনীর মাপকাঠি। কারণ এগুলোই আপনাকে অনুসরণ করবে সঙ্গ দিবে এবং সামনে এগিয়ে যাওয়ার জন্য শক্তি জোগাবে। আসলে ভালোবাসা হাজার মাইল চলে যেতে পারে আর জীবনের কোনো সীমা নেই আপনি যেখানে খুশি চলে যান যত উচ্চতায় পৌছাতে চান পৌঁছে যান এটা আপনার সঙ্কল্প আর পরিশ্রমের ফসল সম্পদের নয়।

পৃথিবীর মধ্যে সবচেয়ে দামি বিছানা

পৃথিবীর মধ্যে সবচেয়ে দামি বিছানা কোনটি জানেন? শয্যাশায়ী মানুষের বিছানা। আপনার গাড়ি চালানোরা জন্যে আপনি কাউকে নিয়োগ দিতে পারেন। কাজের জন্য কর্মী নিয়োগ দিতে পারেন। কিন্তু আপনার অসুস্থতা কেউ বহন করে বেড়াবে না। বস্তুগত জিনিসগুলো হারিয়ে গেলে আপনি খুজে পাবেন কিন্তু কেবল অবস্তুগত একটি জিনিস কখনো ফিরে পাবেন না আর তা হল – নিজের জীবন।

স্টিভ জবসে

কারণ যতক্ষণ আপনি সুস্থ থাকবেন, ততক্ষণ জীবনটা আপনার হাতের মুঠোয় থাকবে। অপারেশন থিয়েটার আর জীবনের মধ্যে একটা অদ্ভুত সম্পর্ক আছে। যখন একজন মানুষ অপারেশন থিয়েটারে প্রবেশ করে তখন সে বুঝতে পারে সুস্থতার কারণে গড়া বইটির শেষ পাতায় তিনি চলে এসেছেন। এই বইটি এখন যেকোন সময় শেষ করতে হবে।

ব্র্যাক হল পৃথিবীর বৃহতম বেসরকারি প্রতিষ্ঠান ফজলে হাসান আবেদ

আমরা সবাই জীবনের এমন একটা পর্যায়ে আছি, যখন যেকোন দিন আমাদের জীবনের শেষ দিন চলে আসতে পারে। সম্পদ কেবল মাত্র আমাদের পরিবার, আত্মীয়-স্বজন আর বন্ধুদের জন্য দরকার। তাই নিজেকে সময় দিন নিজেকে অন্যের জন্য ছড়িয়ে দিন।

সম্পূর্ন পোস্টটি পড়ার জন্য আপানাকে অসংখ্য ধন্যবাদ। পরের পোস্টে আপনি কাকে নিয়ে আর্টিকেল পড়তে চান তা এখনই কমেন্ট করে আমদের জানান তাহলে আমরা আপনাদের দেয়া সেই ব্যাক্তিকে নিয়ে আরো সুন্দর করে আর্টিকেল প্রকাশ করবো।

Leave a Reply

Your email address will not be published.